কাতার সংকট নিরসনে উপায় খুঁজছে সউদী আরব

শনিবার সউদীতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনস্থলের বাইরে আল জাজিরাকে দেয়া এক ভার্চুয়াল সাক্ষাৎকারে সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান জানিয়েছেন, কাতারের সাথে তিন বছরের বিরোধ নিষ্পত্তির পথ খুঁজছে তার দেশ। তবে এর সঙ্গে কিছু নিরাপত্তা সম্পর্কিত উদ্বেগের বিষয়ও যুক্ত থাকে বলে জানান তিনি।
সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর ও সউদী আরব ২০১৭ সালে কাতারের সাথে কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্ক ছিন্ন করে এবং গ্যাসসমৃদ্ধ দেশটির ওপর সমুদ্র, স্থল ও আকাশপথে অবরোধ আরোপ করে। যদিও কাতার এসব দাবি ভিত্তিহীন বলে উল্লেখ করেছে।
সউদী মন্ত্রী বলেন, ‘কাতারের ভাইদের সাথে আমরা আমাদের যোগাযোগ রক্ষা করতে চাই। আশা করছি, কাতারও আমাদের সাথে অনুরূপ সম্পর্ক পুনরুদ্ধারে আগ্রহী হবে।’
তবে নিরাপত্তা নিয়ে অবরোধ আরোপকারী চার আরব দেশের আইনসঙ্গত উদ্বেগের সমাধান করা জরুরি বলেও মনে করেন প্রিন্স ফয়সাল।
তিনি আরো বলেছিলেন, আমরা যদি নিরাপত্তা উদ্বেগের বিষয়ে ন্যায়সঙ্গত সমাধানের পথ খুঁজে পেতে পারি; যা আমাদের নেয়া সিদ্ধান্ত গ্রহণে আমাদের উদ্বুদ্ধ করবে; তবে সেটি এই অঞ্চলের জন্য সুখবর হবে।
কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি গত সপ্তাহে বলেছেন যে উপসাগরীয় সঙ্কটে কেউ বিজয় লাভ করেনি। তিনি বলেছেন, তার দেশ আশাবাদী যে এটি যে কোনো মুহুর্তেই শেষ হবে। সূত্র : আল জাজিরা

About NewsBangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *