জেএসসি-এসএসসিতে না পেয়েও জিপিএ-৫ পেল ১৭০৪৩ শিক্ষার্থী

করোনা কারণে পরীক্ষা ছাড়াই জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়েছে। জেএসসির ২৫ শতাংশ ও এসএসসির ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়।

আজ শনিবার (৩০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকাশ করেন।

এদিন রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন। তবে, জিপিএ-৫ না পাওয়া পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীরাই সবচেয়ে বেশি।

জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এবারের এইচএসসি পরীক্ষার ফলাফল দেয়া হয়েছে। তবে ফলাফলের পরিসংখ্যানে দেখা গেছে জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ না পাওয়া ১৭ হাজার ৪৩ জন শিক্ষার্থীকে এইচএসসিতে জিপিএ-৫ দেয়া হয়েছে। অপর দিকে জেএসসি ও এসএসসিতে জিপিএ ফাইভ পাওয়া ৩৯৬ জন শিক্ষার্থীকে এইচএসসিতে জিপিএ-৫ দেয়া হয়নি।

শিক্ষামন্ত্রী বলেন, গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল তৈরির জন্য সাবজেক্ট ম্যাপিং করায় জেএসসি-জেডিসি এবং এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেলেও এবার ৩৯৬ জন জিপিএ-৫ পায়নি। সাবজেক্ট ম্যাপিংয়ের কারণে জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে এমনটি হয়েছে। যখন ম্যাপিং করা হয়েছে, তখন জিপিএ-৫ এর জন্য যে নম্বর দরকার ছিল, তা তারা পাননি। আবার বিষয়ভিত্তিক ম্যাপিং করায় অনেকে আগের দুই পরীক্ষায় জিপিএ-৫ না পেলেও এবার সেটি অর্জন করেছেন।

পরিসংখ্যান বলছে, এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা বোর্ডের অধীনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সবাই পাস করেছে। গত বছর গড় পাসের হার ছিল ৭৩.৯৩ শতাংশ। জেএসসি এবং এসএসসিতে জিপিএ-৫ না পেয়ে গত ২০১৯ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ হাজার ৫৭০ জন। সূত্রঃ কালের কন্ঠ

About NewsBangla

Check Also

বিএনপির নাম শুনলেই আওয়ামী সরকার ভয়ে আঁতকে উঠে: সেলিমা রহমান

বিএনপির নাম শুনলেই সরকার ভয়ে আঁতকে উঠছে বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *