ভোটের লড়াই

ব্যালট পেপার পাঠানো শুরু

ব্যালট পেপার পাঠানো শুরু

আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদের ২৯৯ আসনে ভোট হবে। ছয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে ভোট হওয়ায় বাকি ২৯৩ আসনে ব্যালট পেপার ব্যবহার করা হবে। গতকাল ব্যালট পেপার বিতরণ শুরু হয়েছে, আজও চলবে। ইসির সহকারী সচিব সৈয়দ গোলাম রাশেদ জানান, মঙ্গলবার দুপুর থেকে ঢাকার দুটি সরকারি প্রেস (বিজি প্রেস ও গভর্নমেন্ট প্রিন্টিং) থেকে এসব ব্যালট পেপার বিতরণ শুরু হয়েছে।

ইতিমধ্যে  প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতে পুলিশ, র‌্যাব ও ডিএমপিকে অবহিত করা হয়েছে। আজকের মধ্যে জেলা পর্যায়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে আসনভিত্তিক ভোটের ব্যালট পেপার পৌঁছানো হবে। ২৯৩ আসনের মধ্যে যেগুলোর এখনো ঝামেলা রয়েছে (আদালতের নির্দেশনার অপেক্ষা) সেগুলো যখনই ইসির সিদ্ধান্ত পাওয়া যাবে তখনই ব্যবস্থা  নেওয়া হবে বলে জানান সৈয়দ গোলাম রাশেদ। এ কর্মকর্তা বলেন, মঙ্গলবার দুপুরে পার্বত্য এলাকার ব্যালট পেপার বিতরণ শুরু হয়েছে। পর্যায়ক্রমে অন্য এলাকায় বিতরণ চলবে। জরুরি প্রয়োজনে ব্যালট  পেপার পৌঁছাতে দুটি হেলিকপ্টারও প্রস্তুত রয়েছে। ঢাকায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার প্রতিনিধি ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিরাপত্তার মধ্যে এলাকায় এসব সামগ্রী পৌঁছানো হবে।

ইসি কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনের শেষ পর্যায়ের প্রস্তুতিও প্রায় সম্পন্ন। নির্বাচনী প্রশিক্ষণও শেষ। ভোটগ্রহণের জন্য সিল-প্যাডসহ নির্বাচনী সামগ্রী ইতিমধ্যে জেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হয়েছে। জেলায়  জেলায় নির্বাচনী সামগ্রী পাঠিয়েছে ইসি। এর আগে শুধু ব্যালাট পেপার ছাড়া অন্য সামগ্রী পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশন ভবন থেকে স্টাম্প প্যাড, অফিশিয়িাল সিল, মার্কিং সিল, ব্রাশ সিল, লাল গালা, অমোচনীয় কালির কলম, হেসিয়ান বড় ব্যাগ, হেসিয়ান ছোট ব্যাগ, চার্জার লাইট, ক্যালকুলেটর, স্ট্যাপলার মেশিন ও স্টাপ পিন ইত্যাদি সামগ্রী পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close